||  

  Dr. Md. Mizanur Rahman

principal_sir

ড. মোঃ মিজানুর রহমান ১৯৬৬ সালে ফরিদপুরের এক সম্ভ্রান্ত মধ্যবিত্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে প্রথম বিভাগে এসএসসি, ১৯৮৫ সালে এইচএসসি, ১৯৮৮ সালে প্রথম বিভাগে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, ২০০১ সালে আইইউটি (ওআইসি) থেকে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এ (প্রথম শ্রেনীতে) গ্রাজুয়েশন এবং  Open University থেকে কৃতিত্বের সাথে এমবিএ ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি এলএলবি, এমএড ডিগ্রি (প্রথম শ্রেণী), টেকনিক্যাল এডুকেশনে ডিপ্লোমা (প্রথম শ্রেণী) এবং ২০১৫ সালে Ph.D. ডিগ্রি অর্জন করেন। তিনি দেশে বিদেশে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহন করেছেন, তন্মধ্যে কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, ডাটাবেস প্রোগ্রামিং, হার্ডওয়্যার এন্ড নেটওয়ার্কিং, গ্রাফিক্স ডিজাইন, Philippines-এ Leadership Training, Leadership and Management Development Training এবং China-তে Mid Level Management Programme উল্লেখযোগ্য।

 

জনাব রহমান ১৯৮৮ সালে আজিজ পাইপস্ ইন্ডাস্ট্রিতে সহকারী প্রকৌশলী হিসাবে কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৯৪ সালে বরিশাল সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে সিনিয়র ট্রেড ইন্সট্রাক্টর (ইলেকট্রিক্যাল) হিসাবে প্রথম শিক্ষকতা পেশায় যোগদান করেন। অতঃপর ২০০৩ সালে মানিকগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে চীফ ইন্সট্রাক্টর (ইলেকট্রিক্যাল) এবং ২০০৪ সালের এপ্রিল মাসে ফেনী সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাকালীন/প্রথম অধ্যক্ষ হিসাবে যোগদান করেন। পরবর্তীতে তিনি হোসেনাবাদ, কুষ্টিয়া, শরিয়তপুর এবং রাজবাড়ী সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে অধ্যক্ষ হিসাবে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেন। তিনি ২১ নভেম্বর ২০১৬ সাল থেকে গোপালগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে কর্মরত আছেন।

 

বরিশাল সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে কর্মরত অবস্থায় তিনি বিদ্যুৎ বিশেষজ্ঞ শিক্ষক হিসাবে স্বীকৃতি লাভ করেন। মানিকগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে কর্মরত অবস্থায় ২০০৪ সালের শিক্ষা সপ্তাহে তিনি মানিকগঞ্জ সদর উপজেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হন। রাজবাড়ী সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে কর্মরত অবস্থায় তিনি কালের কন্ঠ শুভ সংঘ কর্তৃক ২০১২ সালে রাজবাড়ী জেলার ৫ জন শ্রেষ্ঠ শিক্ষকের মধ্যে একজন হওয়ার গৌরব অর্জন করেন। তিনি জাতীয় শিক্ষা সপ্তাহ  ২০১৬, ২০১৭ এবং ২০১৮ তে কারিগরি শিক্ষায় ঢাকা বিভাগের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হন। তিনি ২০১৫ সালে রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ উদ্ভাবক নির্বাচিত হন। 

১৯৯৫ সালে যখন শিক্ষার্থীদের জন্য কারিগরি বিষয়ের বাংলায় লেখা ভাল বই ছিল না, তখন তিনি জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-১ ও জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ বই দুটি রচনা করেন, যা হক পাবলিকেশন্স প্রকাশ করে। বই দুটি তখন থেকেই খুবই সমাদৃত।

 

তিনি বিভিন্ন সভা সেমিনারে কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাভিশন জার্নাল, আই ডি ই বি এর মুখপাত্র কারিগরসহ বিভিন্ন দৈনিক পত্রিকা ও সাময়িকীতে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক গবেষণামুলক লেখায় নিয়োজিত আছেন। তার "A Studay on Introducing CBT&A in TVET instution in Bangladesh: Issues and Challenges." গবেষনার বিষয়।

 

ব্যক্তিগত জীবনে জনাব রহমান এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। কন্যা মোসাদ্দিকা রহমান বাঁধন পাবনা বিজ্ঞান ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয়ের Urban and Regional Planning বিভাগের মেধাবী ছাত্রী। ছেলে মুহাইমিনুর রহমান রাকিব গোপালগঞ্জ এস এম মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের মেধাবী ছাত্র। তার সহধর্মিনী সামীমা ইয়াসমিন বরিশাল বিএম কলেজ থেকে ২০০০ সালে Islamic History and Culture–এ মাষ্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি সকলের দোয়াপ্রার্থী।